কারাকর্মকর্তা ও কর্মচারীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ

‘রুল অব ল’ প্রোগ্রাম, জিআইজেড বাংলাদেশ-এর কারিগরি সহায়তায়, কারা অধিদপ্তর ও আহ্ছানিয়া মিশনের যৌথ আয়োজনে কারা কর্মকর্তা ও কর্মচারীদের চারদিন ব্যাপি মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ ২২ আগষ্ট ২০২২ সোমবার সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সভা কক্ষে শুরু হয়েছে। উক্ত প্রশিক্ষনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ১২ জন কর্মকর্তা/কর্মচারী ও ঢাকা আহ্ছানিয়া মিশনের ০৬ জন কর্মকর্তা সহ মোট ১৮ জন অংশ গ্রহণ করেন।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জনাব সুভাষ কুমার ঘোষ এবং তিনি এই প্রশিক্ষনের শুভ উদ্ভোধন ও ঘোষনা করেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব খান মোহাম্মদ ইলিয়াস, সেন্টেন্স প্ল্যানিং অফিসার, ‘রুল অব ল’ প্রোগ্রাম, জিআইজেড বাংলাদেশ, ইউএনওডিসি-এর ন্যাশনাল প্রোগ্রাম কোঅর্ডিনেটর (ড্রাগ এন্ড এইচআইভি/এইডস) জনাব আবু তাহের এবং উক্ত প্রকল্পের ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রকল্প সমন্বয়কারী জনাব আইয়ুব খান।

এ সময় সিনিয়র জেল সুপার জনাব সুভাষ কুমার ঘোষ বলেন, কারাগারে সেবার মান বৃদ্ধিতে এই প্রশিক্ষণ কার্যকর ভূমিকা রাখবে। কারাগারের মান উন্নয়নে সরকার যে কাজ করছে তা কার্যকর করার জন্য এই ধরণের প্রশিক্ষণ আয়োজনের বিকল্প নেই। তিনি অংশগ্রহণকারী সকলকে মনোযোগ সহকারে প্রশিক্ষণটি গ্রহনের জন্য পরামর্শ প্রদান করেন। তিনি আরও উল্লেখ করেন যে, ‘রুল-অব-ল’ প্রোগ্রামের আওতায় কারা কর্মকর্তা ও কর্মচারী, নারী জুডিশিয়াল অফিসার্স এবং সমাজ সেবা অধিদপ্তরের কর্মকর্তারা মানসিক স্বাস্থ্য বিষয়ক এই প্রশিক্ষণের পূর্ব পর্যন্ত ২৫টি ব্যাচে মোট ৭২৯ জন(পুরুষ-৩৬৭ও নারী-৩৬২) সফলভাবে অংশগ্রহণ করেন। উক্ত প্রশিক্ষণটি সফল করার জন্য সার্বিক সহযোগিতায় উপস্থিত ছিলেন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জনাব আইয়ুব খান।